ইলেকট্রিক্যাল বিভাগ

শিক্ষকগণ

Electrical

Student

General Electrical Works (SSC(Voc))

 

ইলেকট্রিক্যাল বিভাগের শিক্ষকগণ

ছাত্র/ছাত্রী পরিসংখ্যান-

নবম ও দশম শ্রেণীতে যে যে বিষয়বস্তু পড়ানো হয়:

নবম: ইলেকট্রিসিটির বিভিন্ন প্রতিফল পর্যবেক্ষণ, পরিবাহী ও অপরিবাহী পদার্থ পর্যবেক্ষণ, বৈদ্যুতিক মিটার সমুহ পর্যবেক্ষণ,  কারেন্ট পরিমাপ করার দক্ষতা অর্জন।ভোল্টেজ পরিমাপ করার দক্ষতা অর্জন।রেজিষ্ট্রান্স পরিমাপ করার দক্ষতা অর্জন। পরিবাহীর রেজিষ্ট্রান্স এর সাথে তাপমাত্রার সম্পর্ক পরীক্ষা করণ , এ্যাভোমিটার ব্যবহারের দক্ষতা অর্জন, বৈদ্যুতিক পাওয়ার পরিমাপ করার দক্ষতা অর্জন, বৈদ্যুতিক এ্যানার্জী পরিমাপ করার  দক্ষতা অর্জন, এক ফেজ ও তিন ফেজ লোডের পাওয়ার ফ্যাক্টর পরিমাপ করার  দক্ষতা অর্জন, এসি সাপ্লাইযের ফ্রিকোয়েন্সি পরিমাপ করার দক্ষতা অর্জন, ওহমের সূত্র সত্যতা যাচাই, চুম্বক, চৌম্বক পদার্থ চেনার দক্ষতা অর্জন, বিদ্যুৎ পরিবাহীর সাইজ নির্ণযে দক্ষতা অর্জন, ইলেকট্রিক্যাল হ্যান্ড টুল্স এর ব্যবহার বিষয়ে দক্ষতা অর্জন, ওয়্যার গেজের সাহায্যে বিদ্যুৎ পরিবাহীর সাইজ নির্ণয় করণ, বিভিন্ন ধরণের তার ও ক্যাব সনাক্তকরণ, সাইজ, কারেন্ট বহন ক্ষমতা ও ভোল্টেজ গ্রেড বিষয়ে দক্ষতা অর্জন, এক হারা তার দিয়ে  পিগট্রেইল, টি, বেল হেঙ্গার জায়েন্ট তৈরী করণ, বৈদ্যুতিক জয়েন্ট সোন্ডারিং এবং টেপিং, ২ টি বৈদ্যুতিক এনার্জি বাতি, ১টি ফ্যান, ১টি সকেট, ১টি টিউব লাইট সঠিক ভাবে নিয়ন্ত্রনের  মাধ্যমে ওয়্যারিং বোর্ডে চ্যানেল ওয়্যারিং করার দক্ষতা অর্জন, জাংশন বাক্সে তারের সংযোগকরণ, ৩টি ইন্ডিকেটর বাতিসহ তিন জায়গা হতে ১টি কলিং বেল নিয়ন্ত্রন এর চ্যানেল ওয়্যারিং, ওয়্যারিং বোর্ডে চ্যানেল ওয়্যারিং এর মাধ্যমে ২টি এস পি ডি টি সুইচ ব্যবহারে ১টি বাতি স্বতন্ত্র ভাবে নিয়ন্ত্রনের ব্যবস্থা করণ, ওয়্যারিং বোর্ডে চৌরাস্তা ট্রাফিক কনেট্রাল সার্কিট স্থাপন করণ, টিউব লাইট সংযোগ করার দক্ষতা অর্জন, ধাতব বার দিয়ে বিভিন্ন ধরনের বাসবার তৈরী করা, ওয়্যারিং  বুথে দু রুম বিশিষ্ট একটি বাসগৃহে চ্যানেল পদ্ধতিতে বৈদ্যুতিক ওয়্যারিং করা, ওয়্যারিং  বুথে দু রুম বিশিষ্ট একটি বাসগৃহে কন্ডুইট পদ্ধতিতে বৈদ্যুতিক ওয়্যারিং করা,

 

দশম: ক্যাপাসিটর পরীক্ষাকরণ, ড্রাইসেলের গঠন পর্যবেক্ষণ ও বিভিন্ন অংশ সনাক্ত কর এবং একটি সাধারণ সেল গঠন করে উহার ভোল্টেজ ও কারেন্ট পরিমাপ এবং  ত্রুটিসমুহ সনাক্ত কর। সাধারণ সেল গঠন/তৈরী করা বা সেলের মালামালগুলোর সমন্বয় করে সেল গঠন করা, একটি লীড লীড এসিড ব্যাটারীর গঠন পর্যবেক্ষণ ও বিভিন্ন অংশ সনাক্ত কর। এবং সেল ও ব্যাটারীর ভোল্টেজ, আপেক্ষিক গুরুতব ইলেকট্রলাইট পরীক্ষা কর এবং ব্যাটারীর চার্জ কর। কতকগুলো সেল সিরিজে, প্যারালালে ও মিশ্র সংযোগকরণ ও ব্যাটারীর বিভিন্ন সংযোগ করণ, সোলার প্যানেল স্থাপন করণ, সাব স্টেশন পরিদর্শন, কনেট্রাল প্যানেলে বিলে ও লাইটিনিং অ্যারেষ্টর সংযোগ করণ, বৈদ্যুতিক হীটার, ইস্ত্রি, কেটলী, কুকার এর দোষত্রুটি নির্ণয় এবং সে গুলো মেরামত করণ। রেফ্রিজারেটরের বৈদ্যুতিক সার্কিট মেরামতকরণ, মাইক্রো ওয়েভ ওভেন  বিদ্যুৎ সাপ্লাই এর সাথে সংযোগ ও পরিচালনা করা।, আপিএস/ইউপিএস /ভোল্টেজ স্ট্যাবিলাইজার লোডের সাথে সংযোগ স্থাপন করা। ক্যাপাসিটর পরীক্ষাকরণ,  তিনফেজ ষ্টার সর্কিটের বৈশিষ্ট্য নির্ণয় করণ, ডিসি জেনারেটর সংযোগ করা, ডিসি জেনারেটরের ত্রতটি নির্ণয় ও তার প্রতিকার, ডিসি মেটর সংযোগ করা, ডিসি মোটরের ত্রতটি নির্ণয় ও তার প্রতিকার, এসি জেনারেটর সংযোগ করা, এসি জেনারেটরের ত্রতটি নির্ণয় ও প্রতিকার, ডিওএল স্টাটারসহ তিনফেজ ইন্ডাকশন মোটর চালু করা, ষ্টার-ডেল্টা ষ্টাটারের সাহায্যে তিনফেজ ইন্ডাকশন মোটর চালু করা, স্লিপরিং মোটরকে স্টাটারের সাথে সংযোগ করে চালু করণ, অটোমেটিক স্টার ডেল্টা স্টাটারের সাহায্যে তিনফেজ ইন্ডাকশন মোটর চালু করা, ক্যাপাসিটর মোটর স্টাটারসহ চালু করণ, বিভিন্ন বৈদ্যুতিক মেশিন (ওয়াশিং মেশিন, এয়ারকুলার) সংযোগ, বিভিন্ন বৈদ্যুতিক মেশিন  খোলা, ট্রান্সফরমারের ত্রতটি নির্ণয় ও তার প্রতিকার, ক্লিপ অন মিটার ব্যবহার করা, পোল সহাপন করা, ত্রুশ-আর্ম লাগানো, ইন্স্যুলেটর লাগানো, কন্ডাকটর টানা, টানা সহাপন করা, ক্যাবল সহাপন করা, ক্যাবল টার্মিনেশন করা, ক্যাবল জয়েন্ট করা,

ছাত্র/ছাত্রীদের সমদয় তথ্য
নবম শ্রেণী দশম শ্রেণী
CLICK HERE TO VIEW
 
CLICK HERE TO VIEW